শনিবার, ১ জুলাই, ২০১৭

কিয়ামতের দিন আমলনামা প্রকাশ হওয়া প্রসঙ্গে।

_________ কিয়ামতের দিন আমলনামা প্রকাশ হওয়া প্রসঙ্গে।
_________
� সুওয়াল : কিয়ামতের দিন প্রত্যেক মানুষকে তার আমলনামা দেয়া হবে। প্রশ্ন হল--একজনের আমলনামায় যা কিছু বদআমল রয়েছে, তা কি অপর
কেউ জানতে পারবে? নাকি নিজের ভাল-মন্দ নিজেই দেখবে?
দুনিয়াতে অনেকে গোপনে অনেক পাপ করে, যা আল্লাহ ব্যতীত কেউ অবগত নয়। যদি কিয়ামতের দিন ঐ গোপন পাপ প্রকাশ করে দেয়া হয়, তাহলে তো সর্বনাশ। এ সম্পর্কে শরীয়ত কী বলে?
 জাওয়াব : দুনিয়াতে আল্লাহ তা‘আলা প্রত্যেক মানুষের আমলনামা সম্পূর্ণ
গোপন রেখেছেন। একজনের নেক বা বদ আমল যা আমলনামায় লেখা হয়, তা অপর কেউ জানে না। কিন্তু কিয়ামতের দিন প্রত্যেকের আমলনামা সকলের সামনে সম্পূর্ণভাবে উন্মুক্ত থাকবে। সকলেই একে অপরের আমলনামা দেখতে পাবে। সে সময় যাদের আমলনামা সুন্দর হবে, তারা তাদের আমলনামা অন্যকে দেখিয়ে সীমাহীন আনন্দিত হবে। আর যাদের আমলনামা খারাপ হবে, তারা তাদের বদ আমল সকলের থেকে গোপন করতে চেষ্টা করবে এবং সীমাহীন আফসোস, অনুতাপ ও লজ্জায় বিমর্ষ হয়ে পড়বে। এ প্রসঙ্গে সূরাহ হাক্কায় আল্লাহ তা‘আলা ইরশাদ করেন--“সেদিন তোমাদেরকে উপস্থিত করা হবে, তোমাদের কোন কিছুই গোপন থাকবে না। অতঃপর যার আমলনামা ডানহাতে দেয়া হবে, সে বলবে--নাও। তোমরা আমলনামা পড়ে দেখ।”
(আল-কুরআন, সূরাহ হাক্কা, আয়াত নং ১৮--৩০)
এজন্য দুনিয়াতে থাকতেই সকলের সকল প্রকার বদ আমল থেকে দূরে থাকা একান্ত
কর্তব্য। যাতে কিয়ামতের দিন এ নিয়ে লজ্জিত, অপমানিত ও লাঞ্ছিত না হয় এবং এ কারণে কঠোর শাস্তি ভোগ না করতে হয়।
তবে হ্যাঁ, কিয়ামতের দিন আল্লাহ তা‘আলা তাঁর অসীম দয়ায় ইচ্ছে করলে
অনেকের বদ আমলকে গোপন করে তার অন্যান্য নেক আমলের উসীলায় ক্ষমাও করে দিতে পারেন। এ সম্পর্কে হাদীস শরীফে রয়েছে--
عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللهُ عَنْهُ عَنْ النَّبِيِّ صلى الله عليه و سلم قَالَ: مَنْ سَتَرَ مُسْلِما سَتَرَهُ اللهُ فِي الدُّنْيَا وَالْآخِرَةِ
হযরত আবু হুরাইরা (রাز) হতে বর্ণিত (দীঘ হাদীসে রয়েছে), রাসূলুল্লাহ সাল্লাল্রাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন--“...আর যে ব্যক্তি দুনিয়াতে অপর মুসলমানের দোষ গোপন রাখবে, আল্লাহ তা‘আলা দুনিয়াতে এবং কিয়ামতের দিন তার দোষ গোপন রাখবেন।”
(সহীহ মুসলিম, হাদীস নং ১৯২৪)
““““““““““““““““““““““““““““““““““““““““““““““““““““““““““““““““““““
*** দ্বীনী এ পোস্টকে শেয়ার করে ইসলামের আলো পৌঁছে দিন প্রিয়জনদের কাছে। দ্বীনের হিদায়াতের সমূজ্জ্বল আলোকরশ্নিতে আলোকিত হোক মুমিনদের হৃদয়।
““““““““““““““““““““““““““““““““““““““““““““““““““““““““““““““““““““
>>> নিয়মিত এ “সুওয়াল-জাওয়াব :: মাসিক আদর্শ নারী” পেজের পোস্টসমূহের আপডেট পেতে এ পেজে লাইক দিন এবং বন্ধু-বান্ধবগণকে এর সহীহ দ্বীনী শিক্ষার আলো দেয়ার জন্য তাদেরকে এ  দাওয়াত দিন। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Abdul Kadir

Assalamu Alaikum

“ইসলামে সালাতের গুরুত্ব এতই সুমহান যে বসে থেকে সালাতের জন্য অপেক্ষা করাও একটি ইবাদাত!” — শাইখ সালিহ আল ফাওজান [ফাদাইল আস সলাহ, পৃ ১৩]